ছবির যত্ন নিন

ছবি যত পুরনো হয়, স্মৃতি তত গভীর হয়

আজকে যে ছবি তুলেছেন, আগামীকাল সেই ছবিটি হয়তো আর তুলবেন না। আগামীকালের ছবিটি হবে আরেকটু আলাদা ও অন্য রকম। আজকের দিনের ছবিটি থেকে যাবে। আজকের আগে যত ছবি তুলেছেন, সব ছবির মধ্যে আছে বিশেষ স্মৃতি।  দিনটি হয়তো নেই, দিনের স্মৃতি রয়ে গেছে ছবিতে। আপনার স্মৃতিকে আরও বহুদিন সুন্দর রাখার জন্য দরকার ছবি সংরক্ষণ করে রাখা বা ছবির যত্ন করা। ছবির যত্ন করা মানে আপনার সম্পর্কের যত্ন করা। কিভাবে যত্ন নিবেন পুরনো ছবির?

* এ যুগে পুরনো ছবি যত্নে করে রাখার সবচেয়ে নিরাপদ ও ভালো উপায় হলো ছবি দিয়ে একটি ভালো বই তৈরি করে রাখা। ফটো অ্যালবামের ধারনাটি একালে সেকেলে। যদি অ্যালবাম করে রাখতেই হয়, তাহলে আলাদা বক্সও ব্যবহার করতে পারেন।

যদি ফটো বুক বা ফটো অ্যালবাম না করেন, তাহলে মনে রাখবেন-  দুটি ছবি কখনো মুখোমুখি রাখা উচিত নয়। বেশি দিন ছবি এভাবে একসঙ্গে রাখলে দুটি আর আলাদা করা যায় না। ছবি নষ্ট হয়ে যায়।

যদি ফটো বুক বা ফটো অ্যালবাম না করেন, তাহলে মনে রাখবেন-  দুটি ছবি কখনো মুখোমুখি রাখা উচিত নয়। বেশি দিন ছবি এভাবে একসঙ্গে রাখলে দুটি আর আলাদা করা যায় না। ছবি নষ্ট হয়ে যায়।

* ছবির নেগেটিভ বেশি দিন যত্নে রাখার জন্য ছোট বক্স ব্যবহার করতে পারেন। যে বক্সে ছবি রাখা হবে, সে বক্সেই নেগেটিভের জন্য আলাদা একটু জায়গা রেখে দেওয়া যায়।

* কাগজের বক্সেও ছবি রাখলে ভালো থাকবে অনেক দিন। খেয়াল রাখতে হবে যেন বক্সে পানি না লাগে।

* ছবির পেছনে নাম, তারিখ, জায়গা লিখে রাখার জন্য পেনসিল ব্যবহার করুন। প্রয়োজনে অ্যালবামে ছবির সঙ্গে আলাদা তথ্য কাগজে লিখে ছবির নিচে রেখে দেওয়া যায়।

* বারান্দা বা বেজমেন্টে কখনো ছবি রাখা উচিত নয়। স্যাঁতসেঁতে জায়গায় ছবি দ্রুত নষ্ট হয়। শুষ্ক ও আলো-বাতাস আছে এমন জায়গায় ছবি সংরক্ষণের চেষ্টা করুন।

* ছবির সঙ্গে কখনোই আঠা বা স্কচটেপজাতীয় কিছু ব্যবহার করবেন না। এতে ছবি ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

* পিসি, ল্যাপটপ, মেইল, ফেইসবুকে পছন্দের ছবিগুলোর আলাদা ব্যাকআপ রাখুন।

তথ্য সূত্র : দৈনিক দেশ রূপান্তর

Leave a comment